আমরা যারা প্রতিদিন ফেসবুক ব্যবহার করি তারা হইত জানি ফেসবুকের নতুন সার্চ সুবিধা সর্ম্পকে। ফেসবুক এক নতুন ধরনের সার্চ সুবিধা চালু করেছে যাকে বলা হছে গ্রাফ সার্চ।ধারণা করা হছে,ফেসবুক গ্রাফ সার্চ গুগল এর আয়ের পথে একটূ হলেও বাধা হয়ে দাড়াতে পারে।
ফেসবুক এর প্রতিষ্ঠাতা মার্ক জুগারবার্গ অনেক দিন ধরেই চাচ্ছিলেন একটা সোসাল সার্চ ইঞ্জিন বানানর জন্য।এই নতুন গ্রাফ সার্চ এর মাধ্যমে আপনি ফেসবুকে আপনার বন্ধুদের বিভিন্ন তথ্য খুজে বের করতে পারবেন।তাদের ভাষ্যমতে গ্রাফ সার্চ ফেসবুক ব্যাবহারে পরিবর্তন আসতে পারে।
এদিকে গুগল প্লাস এবং ফেসবুক এর মধ্যে অঘোষিত যুদ্ধতো আছেই। বর্তমানে যে গ্রাফ সার্চ আমরা ব্যাবহার করছি তা অল্প কিছু তথ্য দিতে সক্ষম।আসল ফেসবুক গ্রাফ সার্চ এর মজা পাছ্বেন শুধু মাত্র ইউ এস এর গ্রাহকরা যার মধ্যে আছে ছবি,ঠিকানা এবং Like।এটার মাধ্যমে আপনি টাইমলাইন সার্চ করতে পারেন ,অন্যকারো টাইমলাইনে প্রবেশ না করেই।
শুধু এখানেই শেষ নয়,আপনি ছবি সার্চ করতে পারেন বিভিন্ন লোকেশন এর উপর ভিত্তি করে।
এত সুবিধার মধেও সবচেয়ে বড় যে অসুবিধা হল, প্রাইভেসি।গ্রাফ সার্চ আপনার যে কোন তথ্যই তুলে ধরতে পারে অন্যের কাছে।এর মধ্যে আপনার অনেক তথ্যই হইত আছে যা আপনি শেয়ার করতে চাননা বা শুধুমাত্র নিকট বন্ধুদের সাত্থে শেয়ার করতে চান।
গুগল ইতিমধ্যেই ফেসবুকের এই নতুন পন্যটিকে ভাল চোখে নেইনি।আমারা ধরে নিতে পারি,গ্রাফ সার্চ ফেসবুককে গুগল,ইয়াহু এবং বিং এর মত প্রতিযোগীদের কাতারে নিয়ে গিয়েছে।তবে ফেসবুকের মতে তারা গুগল এর সাথে প্রতিযোগীতায় যেতে চায় না বরং গ্রাহকদের সর্ম্পন্ন ভিন্ন কিছু দিতে চায়।
ফেসবুক এর প্রতিষ্ঠাতা মার্ক জুগারবার্গ অনেক দিন ধরেই চাচ্ছিলেন একটা সোসাল সার্চ ইঞ্জিন বানানর জন্য।এই নতুন গ্রাফ সার্চ এর মাধ্যমে আপনি ফেসবুকে আপনার বন্ধুদের বিভিন্ন তথ্য খুজে বের করতে পারবেন।তাদের ভাষ্যমতে গ্রাফ সার্চ ফেসবুক ব্যাবহারে পরিবর্তন আসতে পারে।
এদিকে গুগল প্লাস এবং ফেসবুক এর মধ্যে অঘোষিত যুদ্ধতো আছেই। বর্তমানে যে গ্রাফ সার্চ আমরা ব্যাবহার করছি তা অল্প কিছু তথ্য দিতে সক্ষম।আসল ফেসবুক গ্রাফ সার্চ এর মজা পাছ্বেন শুধু মাত্র ইউ এস এর গ্রাহকরা যার মধ্যে আছে ছবি,ঠিকানা এবং Like।এটার মাধ্যমে আপনি টাইমলাইন সার্চ করতে পারেন ,অন্যকারো টাইমলাইনে প্রবেশ না করেই।
শুধু এখানেই শেষ নয়,আপনি ছবি সার্চ করতে পারেন বিভিন্ন লোকেশন এর উপর ভিত্তি করে।
এত সুবিধার মধেও সবচেয়ে বড় যে অসুবিধা হল, প্রাইভেসি।গ্রাফ সার্চ আপনার যে কোন তথ্যই তুলে ধরতে পারে অন্যের কাছে।এর মধ্যে আপনার অনেক তথ্যই হইত আছে যা আপনি শেয়ার করতে চাননা বা শুধুমাত্র নিকট বন্ধুদের সাত্থে শেয়ার করতে চান।
গুগল ইতিমধ্যেই ফেসবুকের এই নতুন পন্যটিকে ভাল চোখে নেইনি।আমারা ধরে নিতে পারি,গ্রাফ সার্চ ফেসবুককে গুগল,ইয়াহু এবং বিং এর মত প্রতিযোগীদের কাতারে নিয়ে গিয়েছে।তবে ফেসবুকের মতে তারা গুগল এর সাথে প্রতিযোগীতায় যেতে চায় না বরং গ্রাহকদের সর্ম্পন্ন ভিন্ন কিছু দিতে চায়।
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন